উইকেটের পেছনে একনম্বরেই ঋদ্ধিকে রাখলেন মুডিও

Spread the love

কাশীনাথ ভট্টাচার্য

কলকাতা, ২৩ মার্চ ২০১৯

দোল শেষ। কলকাতার নতুন উৎসব এখন আইপিএল!

রবিবার বিকেলে কলকাতা নাইট রাইডার্স খেলবে গতবারের রানার্স সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। এই কলকাতা থেকেই গতবার ফাইনালের ছাড়পত্র নিয়ে গিয়েছিল হায়দরাবাদ। ভাঙা আঙুল নিয়ে ঋদ্ধিমান সাহার লড়াই কলকাতার সমর্থকরা মনে না-ও রাখতে পারেন, ভোলেনি হায়দরাবাদ, পরিষ্কার তাদের মেন্টর ভিভিএস লক্ষণ এবং কোচ টম মুডির কথায়। শুক্রবার লক্ষণের পর শনিবার সরকারি সাংবাদিক সম্মেলনে অস্ট্রেলীয় মুডি এসেও প্রশংসায় ভরিয়ে দিয়ে গেলেন বাংলার উইকেটরক্ষককে।

‘উইকেটের পেছনে ঋদ্ধিকে নিয়ে কোনও কথা হবে না। সবাই ওর পেছনে, গ্লাভসম্যান হিসাবে দুরন্ত,’ পরিষ্কার জানিয়ে গেলেন মুডি।

কিন্তু, দলে তো জনি বেয়ারস্টো আছেন, ঋদ্ধি কি জায়গা পাবেন প্রথম এগারয় রবিবার, ইডেনে?

মাঠে দেখা গেল, শুরুতে নেটে ব্যাট করতে এলেন ঋদ্ধি। ব্যাটও করলেন অনেকক্ষণ। কিন্তু, নেটে ব্যাটিং-অর্ডার আর ম্যাচের ব্যাটিং-অর্ডারে মিল থাকতেই হবে এমন কোনও কথা ক্রিকেট-সংবিধানে নেই, সাফ জানিয়ে গেলেন তো কেকেআর-এর অধিনায়ক দীনেশ কার্তিক!

মুডি যেমন আরও বললেন, ‘বেয়ারস্টোকে কেনার পেছনে অনেকগুলো কারণ ছিল। আইপিএল-এ আমরা ইমপ্যাক্ট প্লেয়ার খুঁজি। বেয়ারস্টো ঠিক তেমন, অনেকটা জোস বাটলারের মতো। আমরা চেয়েছিলাম, উইকেটের পেছনে একজন বিদেশিকে রাখতে যাতে আমাদের হাতে বাড়তি অপশন থাকে।’

এমন বক্তব্য থেকে সিদ্ধান্তে পৌঁছন কঠিন শুধু নয়, অসম্ভব! হয়ত এমন হতেই পারে, ঋদ্ধি এবং ইংরেজ বেয়ারস্টো দুজনেই থাকলেন প্রথম দলে, কোনও একজন উইকেটের পেছনে। আর যদি ঋদ্ধি থাকেন উইকেটের পেছনে, ‘ডিকে বনাম ঋদ্ধি’ অলিখিত লড়াইও থাকবেই, যদিও ভারতের একদিনের দলে এই মুহূর্তে ভাবনার ত্রিসীমানায় নেই ঋদ্ধি!

মুডি অবশ্য কয়েকটা ব্যাপার পরিষ্কার করে দিলেন। এক, ডেভিড ওয়ার্নার খেলবেন, খেলার জন্য মুখিয়ে। অনুশীলনে অবশ্য আসেননি ওয়ার্নার। দুই, কেন উইলিয়ামসনের খেলার সম্ভাবনা কম। নজর রাখা হয়েছে। প্রথম ম্যাচে না খেললেও পরের ম্যাচটা বেশ দেরিতে এবং ঘরের মাঠে। সমস্যা হবে না। তিন, ভুবনেশ্বর কুমার সহ অধিনায়ক (পড়ে নিন, উইলিয়ামসন না খেললে ভুবিই ক্যাপ্টেন)।

ডেভিড ওয়ার্নারের নেতৃত্বে আইপিএল-এ চ্যাম্পিয়ন হয়েছিল সানরাইজার্স। গত বছর নির্বাসিত থাকায় অধিনায়কত্ব করেছিলেন উইলিয়ামসন। এবার ওয়ার্নার ফিরে এসেছেন, তা হলে কেন তিনিই ক্যাপ্টেন নন?

মুডি জানালেন, ‘অধিনায়কত্বে অনেক ভাগ থাকে। ডেভিডেরও বেশ কিছু দায়িত্ব থাকবে মাঠে। ব্যাট হাতে মাঠে থাকবে যখন বা ফিল্ডিংয়ের সময় প্রতি ওভারের কৌশল ঠিক করতে। গতবার যেমন হয়েছিল, ধরে রাখতে চেয়েছি।’

ইডেনের উইকেট হায়দরাবাদের ক্রিকেট খেলার ধরনের পক্ষে আদর্শ, মেনে নিতেও অসুবিধা নেই মুডির।

কেকেআর-এর চিন্তা জোরে বোলিং

‘মাভি, নাগরাকোটি এবং নর্টিয়েকে পেলে ভালই হত। কিন্তু পরিস্থিতির ওপর তো কারও হাত নেই। এগুলো আমাদের নিয়ন্ত্রণে নেই। কিন্তু আমাদের হাতে পরিবর্ত আছে, আশা করছি তারাও ভালই খেলবে,’ জানালেন দীনেশ কার্তিক। সেক্ষেত্রে স্পিনাররা কি বাড়তি চাপে থাকবেন? কেকেআর-ক্যাপ্টেন মনে করছেন, ‘এগিয়ে যেতে চাইলে বা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে গেলে অলরাউন্ড বোলিং আক্রমণ চাই, সে ফাস্ট বোলিং হোক বা স্পিন। দুধরনের বোলারকেই পরস্পরের পরিপূরক হতে হবে। নিজের নিজের ভূমিকা ঠিকঠাক পালন করতে হবে এবং আমাদের বোলাররা তা করতে প্রস্তুত।’

শুভমান গিল কি তিন নম্বরে? আন্দ্রে রাসেল আর কার্লোস ব্র্যাথওয়েট দুজনেই কি প্রথম একাদশে থাকবেন? ‘ডিকে’ নিজে কি ওপরে ব্যাট করতে আসবেন নাকি ‘ফিনিশার’-এর ভূমিকায় থাকবেন?

প্রশ্নগুলো ওঠে সব সাংবাদিক সম্মেলনে। কিন্তু জবাবগুলো সচরাচর পাওয়া যায় না। কারণ, প্রথম এগার সম্পর্কিত প্রশ্নের উত্তর কেনই বা আগ বাড়িয়ে দিতে যাবেন কোনও অধিনায়ক!

কার্তিক যা সরাসরি জানালেন, ‘বিশ্বকাপ নিয়ে এই মুহূর্তে কিছুই ভাবছি না। এখন আইপিএল নিয়ে ভাবার সময়। যদি ঠিকঠাক খেলতে পারি আইপিএল-এ, কেকেআর যদি ভাল খেলে, আমাকে বিশ্বকাপ নিয়ে আলাদা করে ভাবতে হবে না বলেই মনে করছি।’

আর হ্যাঁ, আলাদা করে ভাবতেই হচ্ছে রশিদ খানকে নিয়ে, গতবার যিনি ম্যাচটা নিয়ে চলে গিয়েছিলেন ইডেন থেকে। ‘টি টোয়েন্টিতে খুবই ভাল বোলার। ওর বিরুদ্ধে খেলার জন্য নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। ওদের বোলিং আক্রমণও দুর্দান্ত। দুটো ভাল দলের মধ্যে উত্তেজক ম্যাচ হবে,’ বললেন কার্তিক।

ইডেন প্রস্তুত। রবিবার, ছুটির বিকেল চারটেয় শুরু। কলকাতার দর্শকরাও তৈরি ধূমধড়াক্কা ক্রিকেটের স্বাদ নিতে, ইডেন ভরিয়ে!

ইডেনে প্রথম ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে কেকেআর-অধিনায়ক দীনেশ কার্তিক। ছবি – রাইট স্পোর্টস

Kashinath Bhattacharjee
Covered two FIFA World Cups in Brazil (2014) and Russia (2018), UEFA Champions League Final in Moscow (2008). In Sports Journalism since 1993. twitter: @bkashi
https://www.facebook.com/kashinath.bhattacharjee

Leave a Reply