এএফসি-কে চিঠি মোহনবাগানের

Spread the love

রাইট স্পোর্টস ওয়েব ডেস্ক

কলকাতা, ২০ ফেব্রুয়ারি ২০১৯

এবার এএফসি-র শরণাপন্ন মোহনবাগান। চিঠি পাঠানো হল এশিয়ান ফুটবল কনফেডারেশনের সাধারণ সচিব দাতো উইন্ডসর জন-কে। আবেদন, এএফসি যেন দিশা দেখায় মোহনবাগানকে।

দিন দুই আগেই আই লিগের আট ক্লাবের জোট চিঠি পাঠিয়েছিল সর্বভারতীয় ফুটবল সংস্থার সভাপতি প্রফুল প্যাটেলকে। ২০ ফেব্রুয়ারি তাঁর সঙ্গে দেখা করার অনুমতি চেয়ে। সেই চিঠির কোনও জবাব দেয়নি এআইএফএফ, বা দিলেও সংবাদমাধ্যমকে সরকারিভাবে তা জানানো হয়নি এআইএফএফ-এর তরফে। এমনকি, তাঁরা যে ইমেল পেয়েছেন সেই প্রাপ্তিস্বীকারের খবরও দেননি সংবাদমাধ্যমকে। আট ক্লাবের জোট ইমেলের প্রতিলিপি পাঠিয়েছিল সংবাদমাধ্যমের প্রতিনিধিদের কাছে। তাঁরাও কিন্তু জানাননি, প্রফুল প্যাটেল তাঁদের ইমেল-এর জবাবে কিছু বলেছেন কিনা।

সেই ইমেল-এ বলা হয়েছিল, এএফসি এবং ফিফার সঙ্গে ভারতীয় ফুটবলের ভবিষ্যতের রূপরেখা এবং এএফসি-র তরফে এআইএফএফ-কে যে ‘পথদিশা’ দেওয়া হয়েছে তা নিয়ে ক্লাবগুলির সঙ্গে আলোচনার কথা। মোহনবাগানের যে ইমেল সংবাদমাধ্যমের হাতে এসেছে সেখানে দাতো উইন্ডসর-কেও একই কথা বলা হয়েছে। কুয়ালালামপুরে ৭ জুন ২০১৭ এবং তারপর মোহনবাগান ক্লাবে ১৪ সেপ্টেম্বর ২০১৭, এই দুই দিনের বৈঠকের কথা মনে করিয়ে দিয়ে জানতে চেয়েছে মোহনবাগান, পরবর্তী পদক্ষেপ কী হওয়া উচিত, এএফসি এ ব্যাপারে কী নির্দেশ বা পরামর্শ দিতে চায়, ইত্যাদি।

সরকারিভাবে মোহনবাগানে এখনও কোনও ‘স্পনসর’ বা ‘ইনভেস্টর’ আসেনি। আগামী বছর আইএসএল-এ খেলতে হলে বিরাট অঙ্কের টাকা ‘এন্ট্রি ফি’ হিসাবে দিয়েই খেলতে হবে, এফএসডিএল এবং রিলায়েন্স এখনও সেখান থেকে সরে আসার ব্যাপারেও কিছু বলেনি। কলকাতার দুই ক্লাবেরই আপত্তি আছে, এত বিরাট অঙ্কের টাকা দিয়ে আইএসএল খেলতে। আই লিগের বাকি ক্লাবগুলোর কথা তো বাদই দেওয়া যায়। সারা বছরের যা বাজেট তার চেয়ে বেশি যদি প্রবেশমূল্য হিসাবেই দিতে হয়, বছরভর ফুটবল চালানো সম্ভব কিনা, প্রশ্ন উঠে আসছে বারবার।

তাই, আট ক্লাবের প্রস্তাবিত জোট, যা হওয়া উচিত বলে দাবি করেছিল, দুটি লিগের সব দলগুলিকে একত্রিত করে একটিই লিগ – হওয়া কঠিন শুধু নয়, প্রায় অসম্ভব।

এখন দেখার, এই ইমেল-এর উত্তর এএফসি সরাসরি মোহনবাগানকে দেয় কিনা। এআইএফএফ-কে কী পরামর্শ দিয়েছে বা দেবে এএফসি সেটা তো এআইএফএফ-এরই জানানোর কথা তাদের নিয়ন্ত্রণাধীন সংস্থাকে। সে দায়িত্ব তো আর নিতে পারে না এএফসি!

Leave a Reply