বাছাইপর্ব থেকে কীভাবে আবুধাবিতে সুনীলরা

Spread the love

কাশীনাথ ভট্টাচার্য

কলকাতা, ৫ জানুয়ারি ২০১৯

অবহেলা করেছি প্রচুর। ট্রোলও হল অনেক। আসুন না, কয়েকটা দিন একটু বেঁচে নেওয়া যাক সুনীল ছেত্রী, জেজে লালপেখলুয়া, গুরপ্রীত সিং সাঁধু, সন্দেশ ঝিঙ্গনদের জগতে!

ওঁরা ততটা পরিচিত নন ভারতীয় ক্রীড়ামানসে। সুনীল ছেত্রী ব্যতিক্রম। অন্তর্জাল-প্রজন্ম আন্দোলিত হয় তাঁকে ঘিরেও। তাঁর টুইট হাজারে হাজারে রিটুইট হয়। তাঁর আবেদন শুনে মাঠ ভরাতে আসেন মানুষ। আন্তর্জাতিক আসরে ১০৪ ম্যাচে ৬৫ গোল, শ্রদ্ধার সঙ্গেই মনে রাখেন ভারতীয় ফুটবলের সমর্থকরা, সংখ্যায় যাঁরা বাড়ছেন ক্রমশ। সামনের কয়েকটা দিন না হয় তাঁরাই থাকলেন আলোচনায়, একটু বেশিই। বড্ড কঠিন একটা কাজ যে করে ফেলেছেন এর মধ্যেই!

৪৭-দেশের এশীয় ফুটবল কনফেডারেশনের মহাদেশীয় প্রতিযোগিতার মূলপর্বে পৌঁছতে বাছাইপর্বের চড়াই-উৎরাই। এবার ১৭তম কাপে দেশ বেড়ে ১৬ থেকে ২৪। তা-ও বাছাইপর্বে অংশ নেওয়া ৪৬-এর মধ্যে ২২ দেশ সুযোগ পায়নি আবুধাবিতে মূলপর্বে খেলার।

নেপালকে ঘরে-বাইরে ২-০ হারিয়ে প্রথম পর্ব শুরু করেছিল ভারত, ২০১৫ সালে। দ্বিতীয় পর্বে পাঁচ দেশের গ্রুপে বাকি চার দেশ ইরান, ওমান, তুর্কমেনিস্তান ও গুয়াম। ৮ ম্যাচে একমাত্র জয় গুয়ামের বিরুদ্ধে। বাকি সাত ম্যাচে হেরে গ্রুপে সবার শেষে। চলে যাওয়া এশিয়ান কাপ কোয়ালিফাইং প্লে অফ রাউন্ডে। সামনে সেখানে লাওস। অ্যাওয়ে ম্যাচে জেজের গোলে জয়। ঘরের মাঠে গুয়াহাটিতে ৬-১ উড়িয়ে বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে পৌঁছন, ২০১৬-র জুন মাসে।

তৃতীয় রাউন্ডে আবার চার দলের গ্রুপ। কিরঘিজস্তান, মায়ানমার, ম্যাকাও। এবার ৬ ম্যাচে ৪ জয়, একটি ড্র ও একটি হার নিয়ে গ্রুপের শীর্ষে। একমাত্র কিরঘিজস্তানের কাছে শেষ ম্যাচ হেরেছিল, আর মায়ানমারের বিরুদ্ধে ফতোরদায় ড্র (২-২)। ২০১৭ সালের ১৪ নভেম্বর ওই ড্র-ই এনে দিয়েছিল ছাড়পত্র। শেষ ম্যাচে কিরঘিজস্তানের কাছে হার তাই মূল্যহীন। কিন্তু, মূলপর্বে পৌঁছতে খেলতে হয়েছে মোট ১৮ ম্যাচ। আর কোনও দেশ প্রথম পর্ব থেকে এত ম্যাচ খেলে পৌঁছয়নি আবু ধাবিতে।

বাছাইপর্বের ১৮ ম্যাচে মোট ২৫ গোল করেছিল ভারত। সবচেয়ে বেশি ৮ গোল স্বাভাবিকভাবেই অধিনায়ক সুনীলের। ঠিক পেছনেই জেজে লালপেখলুয়ার ৭ গোল। দুটি করে গোল সন্দেশ ঝিঙ্গন ও বলবন্ত সিংয়ের, একটি করে সুমিত পাসি, রোওলিন বোর্জেস, রফিক ও রবিন সিংয়ের। একটি আত্মঘাতী ম্যাকাউয়ের লাম-এর।

১২ মার্চ ২০১৫ থেকে শুরু করে ২৭ মার্চ ২০১৮ – তিন বছরে ১৮ ম্যাচের হিসেবনিকেশ পেরিয়ে অবশেষে মূলপর্বে। চার-পাঁচ দেশের ‘আমন্ত্রণমূলক’ এশিয়া কাপ যে নয় এই প্রতিযোগিতা!

বাছাইপর্ব, প্রথম রাউন্ড
তারিখ বনাম ফল ভারতীয় গোলদাতা স্থান
১২-০৩-২০১৫ নেপাল ২-০ সুনীল ৫৩, ৭০ গুয়াহাটি
১৭-০৩-২০১৫ নেপাল ০-০   কাঠমান্ডু
বাছাইপর্ব, দ্বিতীয় রাউন্ড, গ্রুপ ডি
১১-০৬-২০১৫ ওমান ১-২ সুনীল ২৬ বেঙ্গালুরু
১৬-০৬-২০১৫ গুয়াম ১-২   দেদেদো
০৮-০৯-২০১৫ ইরান ০-৩   বেঙ্গালুরু
০৮-১০-২০১৫ তুর্কমেনিস্তান ১-২ জেজে ২৮ আশগাবাত
১৩-১০-২০১৫ ওমান ০-৩   মাসকট
১২-১১-২০১৫ গুয়াম ১-০ রবিন ১০ বেঙ্গালুরু
২৪-০৩-২০১৬ ইরান ৪-০   তেহরান
২৯-০৩-২০১৬ তুর্কমেনিস্তান ১-২ ঝিঙ্গন ২৬ কোচি
বাছাইপর্ব, প্লে অফ
০২-০৬-২০১৬ লাওস ১-০ জেজে ৫৫ বিয়েনতিয়ান
০৭-০৬-২০১৬ লাওস ৬-১ জেজে ৪৩, ৭৪, পাসি ৪৫+১, ঝিঙ্গন ৪৮ রফিক ৮৩, কার্দোজো ৮৭ গুয়াহাটি
বাছাইপর্ব তৃতীয় রাউন্ড, গ্রুপ এ
২৮-০৩-২০১৭ মায়ানমার ১-০ সুনীল ৯০+১ ইয়াঙ্গন
১৩-০৬-২০১৭ কিরঘিজস্তান ১-০ সুনীল ৬৯ বেঙ্গালুরু
০৫-০৯-২০১৭ ম্যাকাউ ২-০ বলবন্ত ৫৭, ৮২ ম্যাকাউ
১১-১০-২০১৭ ম্যাকাউ ৪-১ বোর্জেস ২৮, সুনীল ৬০, জেজে ৯০+২ লাম আত্মঘাতী ৭০ বেঙ্গালুরু
১৪-১১-২০১৭ মায়ানমার ২-২ সুনীল ১৩ পে, জেজে ৬৯ মারগাও
২৭-০৩-২০১৮ কিরঘিজস্তান ১-২ জেজে ৮৮ বিশকেক
  • উইকিপিডিয়া থেকে

Kashinath Bhattacharjee
Covered two FIFA World Cups in Brazil (2014) and Russia (2018), UEFA Champions League Final in Moscow (2008). In Sports Journalism since 1993. twitter: @bkashi
https://www.facebook.com/kashinath.bhattacharjee

Leave a Reply